সন্তানকে শাস্তি দিলে তার বেড়ে ওঠায় ক্ষতির কারণ হতে পারে? অন্য কী উপায় অবলম্বন করতে পারি?

আমার একটি ৪ বছর বয়সী ছেলে আছে। সে খুবই চঞ্চল এবং আমার কথা একেবারেই শোনে না। এজন্য প্রায়ই তাকে বকাঝকা করতে হয়। এমনকি আমি তাকে কয়েকবার শাস্তিও দিয়েছি যার ফলে পরে আমারই খারাপ লেগেছে। এগুলো কি তার বেড়ে ওঠায় ক্ষতির কারণ হতে পারে? আমি অন্য কী উপায় অবলম্বন করতে পারি?

আপনার সন্তানের বিকাশের পর্যায়টি আপনাকে বুঝতে হবে । ৪-৫ বছর বয়সী শিশুরা এমন চঞ্চল স্বভাবের হতে পারে, কারণ তাদের মস্তিষ্ক অনেক বেশী সক্রিয় থাকে। তারা সব বিষয়েই আগ্রহী এবং স্বাধীনচেতা স্বভাবের হয়। তারা বিভিন্ন বিষয়ে শিখছে এবং এমন সব বিষয়ের প্রতি গুরুত্ব দেয় যা হয়তো আমাদের কাছে একেবারেই মামুলি মনে হয় । যেমন পোশাকের রঙ, তাড়াহুড়ার সময় ছবি আঁকতে বা অন্য কিছুতে ব্যস্ত থাকা, খাবারের সময় খেলাধুলা করা ইত্যাদি। 

আপনার সন্তানের সঙ্গে কথা বলার সময় এ বিষয়গুলোকে মাথায় রাখুন। যার ফলে আপনি নিজেদের মতপার্থক্যের বিষয়গুলো স্বাভাবিকভাবেই সমাধান করতে পারেন। শিশুকে বকাঝকা করার অথবা শাস্তি দেয়ার কোনো উপকার নেই। বরং এমন ব্যবহার তার বৃদ্ধি এবং তার সঙ্গে আপনার সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে। আপনাকে বুঝতে হবে, দুষ্টুমি করে সে আপনাকে বিরক্ত করবার চেষ্টা করছে না; বরং তার কৌতুহলের বিষয়গুলো নিয়ে পরীক্ষা করছে এবং এটিই তার স্বাভাবিক শিখন প্রক্রিয়া। 

আপনি তার নানা প্রশ্নের উত্তর দিতে কিংবা উত্তর খুঁজতে সাহায্য করতে পারেন। এটি তার আত্মাবিশ্বাস বৃদ্ধি করবে। এছাড়া তার খেলাধুলার জন্যও যথেষ্ট সময় দিতে হবে।


রবি, ৯ আগ ২০২০, রাত ৩:২৬ সময়

Comments

করোনা ভাইরাস

করোনা ভাইরাসকরোনা ভাইরাসকরোনা ভাইরাসকরোনা ভাইরাসকরোনা ভাইরাসকরোনা ভাইরাসকরোনা ভাইরাসকরোনা ভাইরাসকরোনা ভাইরাসকরোনা ভাইরাসকরোনা ভাইরাসকরোনা ভাইরাসকরোনা ভাইরাসকরোনা ভাইরাস


by Super Admin

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ