৮-১০ বছর বয়সী মেয়ে অথবা ছেলে নিয়ম মানতে চায় না। কি করা যেতে পারে?

ধরা যাক আপনার ৮-১০ বছর বয়সী মেয়ে অথবা ছেলে আছে। তার খাওয়া, লেখাপড়া, অবসর ইত্যাদির জন্য কিছু নির্দিষ্ট নিয়ম করে দিয়েছেন। কিন্তু সে এসব মানতে চায়না; এতে আপনি বিরক্ত বোধ করেন। আপনি তার প্রতি কঠোর হতে চাননা, আবার অভিভাবক হিসেবে আপনার দায়িত্ব সঠিকভাবে পালন করতে চান। এক্ষেত্রে কি করা যেতে পারে?

অনেক মা-বাবাই এই ধরণের প্রশ্ন করে থাকেন।খুবই স্বাভাবিক যে, আপনি চাইছেন আপনার সন্তানের মধ্যে ইতিবাচক অভ্যাস গড়ে উঠুক এবং সে শৃঙ্খলাপূর্ণ জীবনযাপন করতে শিখুক। কখনো কখনো আমরা শিশুদের অনেক কিছু করতে বলি, কিন্তু কেন বলি তা ব্যাখ্যা করি না। এটি ঠিক না, কারণ শিশুরা নিজে থেকে বুঝতে পারে না যে কেন কিছু করা উচিত বা উচিত নয়।যেমন-কোন কোন ব্যাখ্যা ছাড়াই যদি টেলিভিশন বন্ধ করে দেয়া হয় বা কোন খেলনা সরিয়ে ফেলা হয় তখন শিশুর পক্ষে বোঝা সম্ভব না যে কেন তা করা হল। যখন তারা কোন নিয়মের পেছনের কারণটা বুঝতে পারে, তখন তারা তা মেনে চলতে আগ্রহী হয়।

শিশুর আচার-আচরণের একটি নির্দিষ্ট কাঠামো তৈরি করে দেওয়া মা-বাবার দায়িত্ব। আপনি তার কাছে কী চাইছেন, কেন চাইছেন তা তাকে বুঝিয়ে বলতে হবে। সেই সঙ্গে তাকে এটি বুঝতে সাহায্য করতে হবে। শিশুর সঙ্গে কোনোরকম আলোচনা ছাড়াই তার জন্য নিয়ম করে দিলে সে হয়তো মা-বাবার সামনে তা মেনে চলবে। কিন্তু তাদের অনুপস্থিতিতে সেসব না-ও অনুসরণ করতে পারে।

কিছু পদ্ধতি অবলম্বন করে আপনি সমস্যাটি সমাধানের চেষ্টা করতে পারেন। যেমন নিয়মগুলো আপনার সন্তানের সঙ্গে আলোচনা করে তার মতামতের ভিত্তিতে ঠিক করা, অন্যদের ওপর তার আচরণের প্রভাব সম্পর্কে বুঝিয়ে বলা, সঠিক সিদ্ধান্ত নিতে তাকে সাহায্য করা, বিপদ এড়িয়ে চলতে পরামর্শ দেওয়া এবং সর্বোপরি তার সামনে নিজেকে একজন রোল মডেল হিসেবে উপস্থাপন করা।
 


সোম, ১৪ সেপ্ট ২০২০, রাত ৩:৫৪ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ