কোন বয়সের শিশুরা স্ক্রীনে কতটুকু সময় কাটাতে পারে সে বিষয়ে কোন নির্দেশনা আছে কি?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা পাঁচ বছরের কম বয়সী শিশুদের সুস্থভাবে বেড়ে ওঠার জন্য স্ক্রীন টাইম ও বসে থাকা কমানোসহ পর্যাপ্ত ঘুম, এবং সক্রিয় খেলায় বেশী সময় দেয়ার পরামর্শ দিয়েছে।

-এক বছর বয়স পর্যন্ত স্ক্রীন টাইম এর (টেলিভিশন বা ভিডিও দেখা, কম্পিউটার গেম খেলা) কোন প্রয়োজন নেই। 

-দুই থেকে চার বছর বয়সীরা দিনে সর্বোচ্চ এক ঘন্টা স্ক্রীনে সময় কাটাতে পারে, তবে কম হলে ভাল হয়। 

-শিশুরা নিষ্ক্রিয়ভাবে বসে থাকার সময় বড় কেউ গল্প বলতে পারেন বা বই পড়ে শোনাতে পারেন। 

বয়স অনুযায়ী শিশুদের স্ক্রীনটাইম নিয়ন্ত্রণ করা, সঠিক মাত্রার ঘুম এবং শারীরিকভাবে সক্রিয় রাখা সংক্রান্ত নির্দেশনা ও বিস্তারিত জানতে চাইলে নীচের অংশটুকু পড়ুন।

নবজাতক (১ বছরের নিচে):

-দিনে বিভিন্ন সময়ে শারীরিকভাবে সক্রিয় হতে পারে, বিশেষ করে মেঝেতে বসে বিভিন্ন খেলা করার মাধ্যমে। এক্ষেত্রে যত বেশি খেলা করা সম্ভব তত ভালো। এর মধ্যে, যখন জেগে থাকে তখন অন্তত ৩০ মিনিট হামাগুড়ি দেয়া যেতে পারে।

-এক ঘন্টার বেশি কোন এক জায়গায় স্থির থাকা যাবে না (যেমন; প্র্যাম বা স্ট্রলারে, উঁচু চেয়ারে কিংবা অভিভাবকের পিঠে বাঁধা অবস্থায়)। স্ক্রিনটাইম এ ক্ষেত্রে প্রয়োজনীয় নয়। যখন সে এমনি বসে থাকে তখন তার অভিভাবক/যত্নকারীর কাছ থেকে গল্প শোনায় কিংবা পড়ায় ব্যস্ত থাকলে সেটা খুবই ভালো হয়।

- দুপুরের ঘুম সহ দিনে ১৪ থেকে ১৭ ঘন্টা (শুন্য থেকে ৩ মাস বয়সীরা) এবং ১২ থেকে ১৬ ঘন্টা (৪ থেকে ১১ মাস বয়সীরা) ঘুমাতে পারে।

১ থেকে ২ বছরের শিশুরাঃ

-বিভিন্ন ধরণের মাঝারি থেকে জোরালো কিংবা শক্তি ব্যয় সম্পন্ন শারীরিক কাজে কমপক্ষে ১৮০ মিনিট ব্যয় করতে পারে। এক্ষেত্রে সারাদিনে যত বেশি করা সম্ভব তত ভালো।

-একসাথে এক ঘন্টার বেশি সময় ধরে অলস বসে থাকা উচিৎ নয় (যেমন; প্র্যাম বা স্ট্রলারে, উঁচু চেয়ারে কিংবা অভিভাবকের পিঠে বাঁধা অবস্থায়)। এক বছর বয়সীদের জন্য স্ক্রীনটাইম (যেমন টেলিভিশন কিংবা ভিডিও দেখা, কম্পিউটারে গেম খেলা) প্রযোজ্য নয়। ২ বছরের শিশুদের জন্য ১ ঘন্টার বেশি স্ক্রীনটাইম দেয়া উচিৎ নয়, বরং কম হলে ভালো হয়। যখন সে এমনি বসে থাকে তখন তার অভিভাবক/যত্নকারীর কাছ থেকে গল্প শোনায় কিংবা পড়ায় ব্যস্ত থাকলে সেটা খুবই ভালো হয়।

- দুপুরের ঘুম সহ দিনে নিয়ম করে ১১ থেকে ১৪ ঘন্টা ভালো ঘুমানো প্রয়োজন।

৩ থেকে ৪ বছর বয়সী শিশুরাঃ

-বিভিন্ন ধরণের শারীরিক কাজে কমপক্ষে ১৮০ মিনিট ব্যয় করতে পারে, যার মধ্যে ৬০ মিনিট মাঝারি থেকে জোরালো কিংবা শক্তি ব্যয় সম্পন্ন কাজে মন দিতে পারে। এক্ষেত্রে সারাদিনে যত বেশি করা সম্ভব তত ভালো।

-একসাথে এক ঘন্টার বেশি সময় ধরে অলস বসে থাকা উচিৎ নয় (প্র্যাম কিংবা স্ট্রলারে)। ১ ঘন্টার বেশি স্ক্রীনটাইম দেয়া উচিৎ নয়, বরং কম হলে ভালো হয়। যখন সে এমনি বসে থাকে তখন তার অভিভাবক/যত্নকারীর কাছ থেকে গল্প শোনায় কিংবা পড়ায় ব্যস্ত থাকলে সেটা খুবই ভালো হয়।

- দুপুরের ঘুম সহ দিনে নিয়ম করে ১০ থেকে ১৩ ঘন্টা ভালো ঘুমানো প্রয়োজন।


সোম, ২ নভে ২০২০, রাত ১:৪৮ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ