শিশুদের ভাল এবং খারাপ স্পর্শ সম্পর্কে শেখানোর গুরুত্ব

শিশুদের ভাল এবং খারাপ স্পর্শ সম্পর্কে শেখানোর গুরুত্ব

ফারাহ্‌ মেহ্‌রীন

মেরিনা তার মেয়ের স্কুল থেকে বেশ অপ্রত্যাশিত একটা আমন্ত্রনপত্র পেল যার বিষয়বস্তু হল কিছুদিনের মধ্যে তার তৃতীয় শ্রেণী পড়ুয়া মেয়ের ক্লাসের শিশুদের সেক্স এডুকেশন শুরু হতে যাচ্ছে। এই বিষয়ে অভিভাবকদের কাছ থেকে কি ধরনের সহযোগিতা আশা করা হবে তা জানানোর জন্য একটা ইনফরমেশন সেশনের আয়োজন করা হয়েছে যেখানে তার উপস্থিতি একান্তভাবে কাম্য। দীর্ঘকাল ধরে অস্ট্রেলিয়াতে বাস করার পরও মেরিনা ইমেইলটা পড়তে গিয়ে রীতিমত কালচার শক পেল। কারণ তার শৈশব কেটেছে নব্বইয়ের দশকে বাংলাদেশে শিক্ষিত কিন্তু রক্ষণশীল পরিবারে যেখানে ‘সেক্স’ একটি নিষিদ্ধ শব্দ ছিল। কেউ প্রকাশ্যে এই বিষয়ে কথা বলত না। আর এখন তার আট বছরের মেয়ে সেক্স নিয়ে খোলামেলা আলোচনায় অংশগ্রহণ করবে বিষয়টা তার কাছে খুবই অপছন্দ হল।

যথেষ্ট বিরক্তি নিয়ে মেরিনা নির্দিষ্ট দিনে স্কুলে উপস্থিত হল। মূল আলোচনা শুরু হওয়ার আগেই সে প্রশ্ন করলো, “এত ছোট শিশুদের এই শিক্ষা দেওয়াটা কেন তারা প্রয়োজন বলে মনে করছে?”

তাদের উত্তর এবং আলোচনার বিষয়বস্তু মেরিনার চিন্তাধারা যাকে বলে একশ আশি ডিগ্রি পাল্টে দিলো। তারা জানালো ওদের দেশে ওই বয়সের ছেলে এবং মেয়ে শিশুরা ব্যাপক হারে যৌন নিপীড়নের শিকার হয় এবং বেশিরভাগ ক্ষেত্রেই সেটি ঘটে পরিবারের সদস্য বা পরিচিত মানুষ দ্বারা। তাই শিশুদের এই বিষয়ে সঠিক জ্ঞান থাকাটা তারা খুব জরুরি মনে করে। তারপর তারা যখন মূল বিষয়ে আলোচনা করল তখন মেরিনা জানতে পারলো ওখানে শিশুদের বেশ কয়েক ধাপে কয়েক বছর ধরে পর্যায়ক্রমে সেক্স এডুকেশন দেওয়া হয়। প্রথম ধাপে তার মেয়ের ক্লাসের শিশুদের শিখানো হবে ‘টাচ’ বা স্পর্শ নিয়ে। তাদের ‘গুড টাচ’, ‘ব্যাড টাচ’, ‘প্রাইভেট বডি পার্ট’ টারমিনলজিগুলোর সাথে পরিচিত করানো হবে। অবাঞ্ছিত স্পর্শের ক্ষেত্রে কিভাবে ভয় না পেয়ে “না” বলতে হবে এবং আস্থাভাজন ব্যক্তিদের কাছ থেকে সহযোগিতা নিতে হবে সেটিও শিখানো হবে। পাশাপাশি আভিভাবকদেরও জানা দরকার কিভাবে তারা তাদের সন্তানদের সাথে এই বিষয়ে কথা বলবে। তাই তাদের ডাকা হয়েছে এসব শব্দগুলো ব্যবহার করে সন্তানদের সাথে কথা বলে তাদের আস্থাভাজন হওয়ার জন্য যাতে করে কোন সমস্যায় পড়লে সহজেই তারা বিষয়টি অভিভাবকদের জানাতে পারে।

আলোচনা শেষে বাসায় ফিরে ব্যাড টাচ শব্দ দুটো মেরিনার মাথায় ঘুরতে থাকলো আর সেই শব্দের প্রকৃত উদাহরণ হিসেবে বহুকাল আগের এমন কিছু স্মৃতি মনে পরে গেল যা সে পারতপক্ষে মনে করতে চায় না। মেরিনার তখন প্রায় তার মেয়েরই সমান হবে যখন তাদের এক আত্মীয় মাঝেমধ্যে তাদের বাসায় এসে থাকত। লম্বা সাদা দাড়িওয়ালা সত্তোরোর্ধ বয়সের সেই ব্যক্তি মেরিনার বাবা মায়ের ধারণা অনুযায়ী অত্যন্ত ভাল মানুষ ছিলেন। কিন্তু সেই ব্যক্তি যে আসলে কি ছিলেন সে বিষয়ে মেরিনার বাবা মায়ের যেমন কোন ধারণা ছিল না তেমনি মেরিনারও সেই বয়সে ধারণা ছিল না আদর করার নামে উনি যা করতেন সেটা আসলে ব্যাড টাচ। এদিকে ওই ব্যক্তিকে মেরিনা কতখানি অপছন্দ করতো সেই কথাও সে কখনোই তার বাবা মায়ের কাছে বলার সাহস করে উঠতে পারেনি। কারণ ওর ভয় ছিল উনারা উল্টো তাকেই বকা দিবেন। এত বছর পর সেসব কথা মনে পড়ায় মেরিনা একটি দীর্ঘশ্বাস গোপন করে ভাবলো তার মেয়ের স্কুলের মত এমন আলোচনার রেওয়াজ যদি তার আমলে থাকতো তাহলে হয়তো অনেক কিছুই অন্য রকম হত।

আমাদের দেশেও যৌন নিপীড়নের শিকার হওয়া শিশুদের একটি বড় অংশ হয়ে থাকে তাদের আত্মীয় বা পরিচিত জনের দ্বারা। তাই লেখাটি সেইসকল অভিভাবকদের উদ্দেশ্যে যাদের সন্তানেরা স্কুলে স্পর্শ সম্পর্কে শিক্ষা পায়নি। তারা যেন বিষয়টির গুরুত্ব উপলব্ধি করে নিজ দায়িত্বে বাসায় তাদের এই বিষয়ে শিক্ষা দিতে পারেন। আর যেসব অভিভাবকরা আপনার আত্মীয় বা পরিচিতদের মধ্যে তেমন ব্যক্তি থাকতেই পারে না ভেবে বিষয়টাকে সেভাবে আমলে নিচ্ছেন না তাদের একটু দূরদর্শী হয়ে চিন্তা করার জন্য অনুরোধ রইল। এই আমলে আপনার সন্তান যদি সে রকম কারো দ্বারা যৌন নিপীড়নের শিকার হয় সে কিন্তু বড় হয়ে মেরিনার মত তাদের আমলে ইনফমেশনের অভাবে অভিভাবকরা অজ্ঞ ছিল বলে দুঃখ করবে না। সে ঠিকই জানতে পারবে ২০২০ সালে শিশুদের যৌন নিপীড়ন নিয়ে পত্র-পত্রিকায় আর সামাজিক মাধ্যমগুলোয় কি পরিমাণ লেখালিখি এবং আলাপ-আলোচনা হয়েছে। সে তখন খুব সহজেই বুঝে যাবে শুধুমাত্র আপনার সচেতনতার অভাবেই আপনি তার নিরাপত্তা প্রদানে ব্যর্থ হয়েছেন অথবা আপনি আত্মীয়ের সঙ্গে সম্পর্ক এবং “পারিবারিক সম্মান” রক্ষাকে সন্তানের স্বার্থের চেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। এই উপলব্ধি থেকে সে যদি তার জীবনের সেই অন্ধকার অধ্যায়ের জন্য তার যৌন নির্যাতনকারীর পাশাপাশি আপনাকেও দায়ী করে তখন তাকে দেওয়ার মত কোন গ্রহণযোগ্য উত্তর আপনার কাছে থাকবে কি? তারপর সেই সন্তানের সাথে আপনার সম্পর্ক কেমন হবে বলে আপনি আশা করেন?


সোম, ১১ জানু ২০২১, রাত ২:৫৫ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ