ছেলেশিশুদের যৌন নির্যাতন নিয়ে নীরবতা ভাঙুক - প্রথম আলো

ছেলেশিশুদের যৌন নির্যাতন নিয়ে নীরবতা ভাঙুক - প্রথম আলো

“নারী ও পুরুষের কাছে সনাতন সামাজিক প্রত্যাশার (জেন্ডার স্টেরিওটাইপ) কারণে দুজনই ক্ষতিগ্রস্ত হয়। অনেক পুরুষের মধ্যে ঝুঁকিপূর্ণ আচরণ (যেমন ধূমপান বা মদ্যপান, জোরে গাড়ি চালানো, একাধিক যৌন সম্পর্ক স্থাপন) দেখা যায়, যা তাদের জীবনে ক্ষতির কারণ হয়ে ওঠে। এর মূলে রয়েছে পৌরুষত্ব সম্পর্কে প্রচলিত ধারণা, যেখানে তাদের শারীরিক ও মানসিকভাবে ‘শক্তিশালী’ হিসেবে মনে করা হয়। পরিবার, সমাজ, মিডিয়া নানাভাবে এই তথ্যটি দিতে থাকে। শৈশব থেকেই ছেলেদের কান্না বা অনুভূতির প্রকাশকে নিরুৎসাহিত করা হয়, যা তাদের জন্য নেতিবাচক। সমাজ আশা করে যে পুরুষেরা নিজেদের রক্ষা করতে সক্ষম হবে। নির্যাতিত হওয়াকে ছেলেদের দুর্বলতা বলে মনে করা হয়। এই সব কিছু মিলিয়েই ছেলেরা নির্যাতিত হলে সাধারণত প্রকাশ করতে পারে না।

নারীত্ব এবং পৌরুষসংক্রান্ত যেসব ধারণা নারী-পুরুষ উভয়ের জন্য ক্ষতিকর, তা থেকে তাদের মুক্ত করা প্রয়োজন। মা-বাবা ও পরিবারের দায়িত্ব ছেলে এবং মেয়েশিশুদের এমনভাবে বড় করা, যাতে তারা নারী ও পুরুষের কাছে প্রত্যাশিত আচরণের সংকীর্ণ গণ্ডিতে আবদ্ধ না হয়ে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে ওঠে। নারী ও পুরুষের ভূমিকা নিয়ে ইতিবাচক সামাজিক দৃষ্টিভঙ্গি তৈরিতে সংবাদমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এসবের ফলে যৌন নির্যাতনের শিকার হলে ছেলেরা প্রকাশ করতে পারবে এবং সমাজে ছেলেদের নির্যাতন নিয়ে নীরবতা ভাঙা এবং তাদের রক্ষা করার জন্য পদক্ষেপ নেওয়া সম্ভব হবে।“

প্রথম আলো-তে প্রকাশিত লেখাটি পড়তে এখানে ক্লিক করুন...


মঙ্গল, ১৫ জুন ২০২১, রাত ১০:৩ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ