শিশু যৌন নিপীড়নের শিকার হয়েছে জানতে পারলে মা-বাবা কী করবেন?

যদি আপনি জানতে পারেন যে আপনার সন্তানটি যৌন নিপীড়নের শিকার হয়েছে, তাহলে কি করবেন?

শিশু যৌন নিপীড়নের শিকার হয়েছে জানতে পারলে মা-বাবার করণীয়ঃ
    শিশুর কথা মনোযোগ দিয়ে শুনতে হবে। তাদের ওপর বিশ্বাস রাখা এবং নিজেদের অনুভূতির ওপর নিয়ন্ত্রণ বজায় রাখা প্রয়োজন।
    শিশুটিকে আশ্বস্ত করতে হবে যে, এই ঘটনার জন্য সে কোনোভাবেই দায়ী নয় বরং নিপীড়নকারী ব্যক্তিটিই দোষী এবং এই আচরণ কোনোমতেই গ্রহণযোগ্য নয়।
    শিশুকে জানাতে হবে যে তার সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজন অনুযায়ী শিশুটিকে চিকিৎসা, কাউন্সেলিং ও আইনী সহায়তা দিতে হবে।
    পরিবারের অন্যান্য সদস্যদের নিপীড়নকারী সম্পর্কে জানিয়ে রাখতে হবে যাতে তারা নিজেদের সন্তানদের ক্ষেত্রে সতর্ক থাকতে পারেন।

মা-বাবা যে কাজ এবং আচরণগুলো করবেন নাঃ
    শিশুদের বুঝতে দেয়া যাবে না যে বড়রা এ নিয়ে খুব দুশ্চিন্তা করছেন।
    বাড়াবাড়ি রকমের প্রতিক্রিয়া দেখানো, শিশুটিকে অনেক প্রশ্ন করা কিংবা তাকে শাস্তি দেওয়া থেকে বিরত থাকতে হবে।
    এমন কিছু করা যাতে শিশুটি অস্বস্তিবোধ করে, ভয় কিংবা বিরক্তি প্রদর্শন করা, ঘটনাটি তুচ্ছ করে দেখা কিংবা নিপীড়নকারীর পক্ষ নেওয়া একদমই উচিত নয়। এ ধরণের আচরণ শিশুটির জন্য খুবই নেতিবাচক হতে পারে।

শিশুর ওপর যৌন নিপীড়ন প্রতিরোধে এবং এ সম্পর্কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে মা-বাবার সঙ্গে শিশুর সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ। শিশুরা নিজেদের কথা প্রকাশ করতে পারবে তখনই, যদি মা-বাবার সঙ্গে তাদের সম্পর্ক ভয় কিংবা সংকোচহীন হয়। তাই সন্তানদের সঙ্গে মা-বাবার এমন সম্পর্ক গড়ে তোলা প্রয়োজন যাতে তারা মা-বাবার কাছে নির্ভয়ে সবকিছু বলতে পারে।


রবি, ১৮ অক্টো ২০২০, সকাল ৫:২৬ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ