ডেঙ্গু জ্বর থেকে শিশুদের রক্ষায় করণীয়

ডেঙ্গু জ্বর থেকে শিশুদের রক্ষায় করণীয়

ডেঙ্গু জ্বরে আক্রান্ত মানুষের একটি বড় অংশই শিশু। শিশুরা সাধারণত তাদের শারীরিক পরিস্থিতি সম্পর্কে সচেতন বা সতর্ক না হওয়ায় তাদের ওপর এ রোগের প্রভাব ভয়াবহ হওয়ার আশঙ্কা থাকে। হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি শিশুর সংখ্যা বাড়ছে, তার সঙ্গে এর চিকিৎসায় প্রয়োজনীয় রক্তের প্লাটিলেটের চাহিদাও বাড়ছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

এডিস পরিষ্কার পানির মশা, ঘরের মশা, দিনে কামড়ানো মশা। করোনাকালে শিশুরা এখন ২৪ ঘণ্টা ঘরবন্দী। নিজেদের ঘর-বারান্দা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলেও পাশের খালি ফ্ল্যাট আর সেটির বারান্দায় ফেলে দেওয়া টবে বৃষ্টির পানি জমে এডিসের বংশবিস্তার হচ্ছে।

শিশুদের বাড়ির পোশাক এই গরমে গেঞ্জি বা ছোট হাতের টপস আর হাফপ্যান্ট। ফলে এডিস মশার সহজ শিকার হচ্ছে শিশুরা। বিশেষজ্ঞরা বলেন, শিশুদের খুবই সাবধানে রাখতে হবে। তারা যেন ফুলহাতা জামা কাপড় পরে হাত পা যতোটা সম্ভব ঢেকে রাখে। শিশুরা দিনে ঘুমালেও মশারি টাঙিয়ে দিতে হবে।

আরেকটি সতর্কতামূলক ব্যবস্থা হতে পারে মশানিরোধক ক্রিম ব্যবহার। মশার কামড় থেকে দূরে রাখতে গ্রামে এখন অনেকে শিশুর হাত-পায়ে নিশিন্দাপাতার রস লাগিয়ে দেয়। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

সৌজন্যেঃ দুর্যোগ ফোরাম

ছবিঃ উইকিপিডিয়া


শনি, ৭ আগ ২০২১, রাত ৮:৩ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ