করোনায় ঘরবন্দী শিশুদের বিকাশে যা করা দরকার - প্রথম আলো

করোনায় ঘরবন্দী শিশুদের বিকাশে যা করা দরকার - প্রথম আলো

প্রতিকূল পরিস্থিতিতে শিশুরা বড়দের ভালোবাসা আর মনোযোগ একটু বেশি চায়। মা-বাবাকে বিষয়টি খেয়াল রাখতে হবে। প্রতিদিনের রুটিন অনুযায়ী কাজগুলো যত দূর সম্ভব মহামারির আগের মতোই বজায় রাখার চেষ্টা করতে হবে। প্রয়োজনে নতুন পরিকল্পনায় কাজ করে যেতে শিশুদের সাহায্য করা দরকার। শিশুদের বই পড়া, খেলা, ছবি আঁকা, বাগান করাসহ নানা ধরনের কাজে সক্রিয় রাখতে হবে, যাতে ইলেকট্রনিক ডিভাইসের ওপর তাদের নির্ভরশীলতা কমে। মা-বাবাকেও ল্যাপটপ বা স্মার্টফোনে সময় কাটানো কমাতে হবে, কারণ শিশুরা বড়দের দেখেই শেখে।

গবেষণা থেকে জানা যায়, মা-বাবা সন্তানদের বয়সের উপযোগী ভালোবাসা ও নির্দেশনা দিলে তারা সঠিকভাবে বেড়ে ওঠে। বিভিন্ন বয়সে শিশুদের অনুভূতি এবং চিন্তাভাবনা বোঝা প্রয়োজন। মা-বাবার সঙ্গে সন্তানের কার্যকর যোগাযোগ যেকোনো সময় গুরুত্বপূর্ণ। বর্তমান মহামারিতে তা আরও বেশি জরুরি।

শিক্ষকদের দক্ষতা বাড়াতে হবে, যাতে স্কুল খোলার পর তাঁরা ছাত্রছাত্রীদের সহায়তা দিতে পারেন। শিশুদের মানসিক সমস্যার লক্ষণগুলো বুঝে প্রয়োজনে রেফারেলের ব্যবস্থা করতে শিক্ষকদের প্রশিক্ষণ দিতে হবে। স্বাভাবিক সময় ও দুর্যোগে শিশু সংবেদনশীল হওয়ার গুরুত্ব নিয়ে বড়দের সচেতনতা তৈরিতে গণমাধ্যম ভূমিকা রাখতে পারে।

প্রথম আলো-তে প্রকাশিত লেখাটি পড়তে এখানে ক্লিক করুন...


শনি, ৩১ জুল ২০২১, রাত ১১:৪০ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ