দেশে ক্যান্সারে সবচেয়ে বেশি শিশু মারা যাচ্ছে - বণিক বার্তা

দেশে ক্যান্সারে সবচেয়ে বেশি শিশু মারা যাচ্ছে - বণিক বার্তা

বাংলাদেশের শিশুদের ক্যান্সারে আক্রান্তের হার বেড়ে যাওয়া এবং চিকিৎসার অপ্রতুলতা নিয়ে প্রতিবেদনটি গুরুত্বপূর্ণ এবং উদ্বেগজনক।

"চিকিৎসকরা বলছেন, ক্যান্সারের মূল কারণ হচ্ছে জিনগত পরিবর্তন। এছাড়া ভেজাল খাদ্য, খাদ্যে বিষাক্ত রাসায়নিক পদার্থের ব্যবহার, বায়ুদূষণ ও বিকিরণের মাত্রা বৃদ্ধির ফলে শিশুদের ক্যান্সারের ঝুঁকি বাড়ছে। শিশুদের মধ্যে ব্লাড ক্যান্সারের প্রাদুর্ভাব বেশি। এছাড়া ব্রেন, কিডনি, কোলন, লিভার ও হাড়ের ক্যান্সারেও আক্রান্ত হচ্ছে শিশুরা।

প্রাদুর্ভাব বাড়লেও শিশু ক্যান্সারের চিকিৎসায় এখনো অনেক পিছিয়ে বাংলাদেশ। বড়দের ক্যান্সার চিকিৎসার যতটুকু সুযোগ-সুবিধা পাওয়া যায়, শিশুদের ক্ষেত্রে তার সিকিভাগও নেই। এক্ষেত্রে সংশ্লিষ্টরা বড় সমস্যা হিসেবে চিহ্নিত করছেন ঢাকাকেন্দ্রিক চিকিৎসা ব্যবস্থা এবং শয্যা ও যন্ত্রপাতিসহ প্রয়োজনীয় অনুষঙ্গের অভাবকে। তারা জানিয়েছেন, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং বিএসএমএমইউর পেডিয়াট্রিক অনকোলজি বিভাগসহ হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠানে শিশুদের ক্যান্সার চিকিৎসা দেয়া হয়। এছাড়া সংকট রয়েছে বিশেষজ্ঞ চিকিৎসকেরও। ক্যান্সার চিকিৎসায় বিশেষজ্ঞ ফার্মাসিস্ট রয়েছেন মাত্র দুজন। বর্তমানে এসব সংকটকে আরো গভীর করে তুলেছে করোনা মহামারী।"

বণিক বার্তায় প্রকাশিত লেখাটি পড়তে এখানে ক্লিক করুন...


সোম, ১৬ আগ ২০২১, বিকাল ৫:৫৮ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ