সন্তানদের নিয়ে সামাজিক মাধ্যমে পোস্ট করার আগে ভাবুন - প্রথম আলো

সন্তানদের নিয়ে সামাজিক মাধ্যমে পোস্ট করার আগে ভাবুন - প্রথম আলো

“শিশুদের অবস্থান, নাম, জন্মতারিখ, বিদ্যালয়ের নামসহ ব্যক্তিগত তথ্যের প্রকাশ তাদের ঝুঁকির মুখে ফেলে। খারাপ উদ্দেশ্য আছে—এমন কেউ এ তথ্য অপব্যবহার করে নানা ধরনের ক্ষতি করতে পারে। শিশুদের স্বল্পবসনের ছবি পোস্ট করার কারণে তারা যৌন নির্যাতনের শিকার হচ্ছে।

সন্তানদের নিয়ে কিছু প্রকাশের আগে চিন্তাভাবনা করা প্রয়োজন। প্রথমত, শিশুদের নিয়ে যতটা সম্ভব কম পোস্ট করা উচিত। সবকিছুর ছবি তোলা এবং শেয়ার করার প্রলোভন এড়ানো দরকার। মা-বাবাকে ভাবতে হবে যে তাঁদের পোস্টের কারণে সন্তানেরা ভবিষ্যতে লজ্জিত, বিব্রত, উদ্বিগ্ন বা বিরক্ত হবে কি না। এতে সন্তানের কোনো ক্ষতি হতে পারে কি? মা-বাবা ও সন্তানের সম্পর্কে কি কোনো নেতিবাচক প্রভাব পড়বে?

দ্বিতীয়ত, শিশুদের ব্যক্তিগত জীবন নিয়ে তথ্য প্রকাশ করা এড়িয়ে চলতে হবে। পোস্ট দেখে যাতে প্রতিদিনের জীবনযাত্রার রুটিন সম্পর্কে কেউ জানতে না পারে, তা খেয়াল রাখাটা জরুরি। জিওট্যাগিং (যার মাধ্যমে ইন্টারনেটে একজন ব্যক্তির অবস্থান সম্পর্কে জানা যায়) বন্ধ করে দেওয়া প্রয়োজন। তৃতীয়ত, এমন কোনো ছবি প্রকাশ করা উচিত নয়, যেখানে শিশুরা পর্যাপ্ত কাপড়চোপড় পরে নেই (যেমন: সাঁতারের সময় পরিধেয় পোশাক)। চতুর্থত, গোপনীয়তা বা প্রাইভেসি সেটিংস এমন হবে, যাতে পোস্টগুলো শুধু বিশ্বস্ত বন্ধু এবং পরিবারের সদস্যরা দেখতে পারে। তারা যাতে এই পোস্ট শেয়ার না করে, তা বলে দিতে হবে। পঞ্চমত, চার বছর বয়সেই শিশুরা আত্মসচেতন হয়ে ওঠে। শিশুদের নিয়ে পোস্ট করার আগে তাদের মতামত জানতে চাইতে হবে। এ ক্ষেত্রে শিশুদের ‘না’ বলার অধিকার আছে এবং মা-বাবার উচিত তাদের মতকে সম্মান করা।“

প্রথম আলো-তে প্রকাশিত লেখাটি পড়তে এখানে ক্লিক করুন...


রবি, ২৯ আগ ২০২১, রাত ২:১৪ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ