পুরনো শীতবস্ত্র বিতরণের কথা ভাবার সময় কী কী বিষয় খেয়াল রাখতে হবে?

পুরনো শীতবস্ত্র বিতরণের কথা ভাবার সময় কী কী বিষয় খেয়াল রাখতে হবে?

আপনি কি পুরনো শীতবস্ত্র বিতরণের কথা ভাবছেন? তাহলে নীচের বিষয়গুলি খেয়াল রাখুনঃ

১) পুরনো কাপড় দিতে হলে অবশ্যই সেটা খুব ভালো করে কেচে দুই দিক ইস্ত্রি করে মানে যথাযথ লন্ড্রি করে তবেই দিতে হবে। পুরনো কাপড়ের মাধ্যমে রোগ ছড়ায়। অপুষ্টিতে ভোগা মানুষের এমনিতেই রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। তাই না কাচা, বা যথাযথ লন্ড্রি না করা কাপড়ের ভিতরের থাকা নানা চর্ম রোগের জীবাণু খুব সহজেই ব্যবহারকারীদের শরীরে সংক্রমিত হতে পারে। 

২) গবেষকদের মতে পুরনো কাপড়ের মাধ্যমে সাধারণত যে সব রোগ ছড়াতে পারে সেগুলি হচ্ছে; ঠান্ডা জ্বর, অ্যামিবিক আমাশয়, আমাশয়, গনোরিয়া, উকুন ও ছারপোকাবাহিত রোগ, হাম, চিকেন পক্স, মামস, টনসিল, জার্মান হাম, সোয়াইন ফ্লু, হাত-মুখ ও পায়ের নানা রোগ ইত্যাদি। কোভিডের কারণে এক্ষেত্রে আমাদের আরও সচেতন হতে হবে।

৩) পুরনো কাপড়ে শিশুর বিষক্রিয়া হলে প্রথামিকভাবে যে সব আলামত দেখা দেবে সেগুলি হচ্ছে জ্বর, কাশি, মাথাব্য্যথা, সারা গায়ে বা শরীরে বিশেষ বিশেষ জায়গায় ঘামাচির মতো বস্তু, তলপেটে ব্যথা, নাক দিয়ে পানি ঝরা, বমি বমি ভাব, বমি করা ইত্যাদি। পুরনো কাপড় গায়ে দেয়ার পর শিশুর বা বড়দের এসব উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে সব পুরনো কাপড় খুলে ফেলতে হবে। পুরনো কাপড় শরীরে রেখে এসব উপসর্গ থেকে উত্তরণের জন্য ওষুধ খেলে হিতে বিপরীত হতে পারে।

এক দুর্যোগ থেকে বাঁচাতে গিয়ে আরেক বিপদ যেন ডেকে না আনি সেটা দেখতে হবে।

সৌজন্যেঃ দুর্যোগ ফোরাম


শনি, ২৪ জুল ২০২১, রাত ২:২৬ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ