রান্নাঘর শিশুদের জন্য নিরাপদ রাখতে করণীয়

রান্নাঘর শিশুদের জন্য নিরাপদ রাখতে করণীয়

-রান্নাঘরের ধারালো ও তীক্ষ্ণ কোণগুলো খুঁজে বের করুন, যেখানে লেগে শিশুরা মাথায় কিংবা চোখে আঘাত পেতে পারে। সেগুলোতে সুরক্ষা গার্ড লাগান অথবা কুশনিং এর ব্যবস্থা করুন।

-সব হাতল নিরাপদ রাখুন।

-সকল বৈদ্যুতিক সরঞ্জাম নিরাপত্তা প্লাগ বা সেফটি প্লাগ দিয়ে আটকে রাখুন।

-মেঝে সবসময় শুকনা রাখুন যাতে শিশুরা পিছলে না পড়ে। পিছলে পড়া রোধে পাপোষ বা মাদুর ব্যবহার করুন। মেঝেতে পানি বা কিছু পড়লে সাথে সাথে মুছে ফেলুন।

-শিশুদের জন্য ঝুঁকির সৃষ্টি করতে পারে এমন সব ক্যাবিনেট ও আলমারিতে নিরাপত্তা ছিটকিনি বা তালা বসিয়ে দিন।

-মশলা শিশুদের নাগালের বাইরে রাখুন।

-শিশুরা যাতে নাগাল না পায় এমন ময়লার ঝুড়ি বা বাক্স ব্যবহার করুন অথবা ময়লা আবর্জনা দরজার পেছনে একটি তালাবদ্ধ ক্যাবিনেটে রাখুন।

-প্লাস্টিকের ব্যাগগুলি আবর্জনায় ফেলার আগে প্রত্যেকটি ব্যাগ ভালো করে গিঁট বেঁধে নিরাপদে ফেলুন।

-সব ধরনের অ্যালুমিনিয়াম ফয়েল, ওয়াক্সড পেপার ইত্যাদি শিশুদের থেকে দূরে রাখুন। এগুলিতে ধারালো প্রান্ত থাকে যাতে শিশুদের হাত বা আঙ্গুল লাগলে কেটে যেতে পারে।

-ঘরের ভেতর কিংবা রান্নাঘরে যেকোনো ধরনের দুর্ঘটনার পর প্রাথমিক চিকিৎসার জন্য সবসময় বাসায় একটি ফার্স্ট এইড বক্স রাখুন। সেই সাথে নিয়মিত খেয়াল করুন বক্সের ভেতরে থাকা সরঞ্জামাদি পর্যাপ্ত পরিমাণে আছে কি না।


শনি, ১১ ডিসে ২০২১, রাত ৮:৫৪ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ