পানিতে ডোবা থেকে কীভাবে শিশুকে রক্ষা করবেন?

পানিতে ডোবা থেকে কীভাবে শিশুকে রক্ষা করবেন?

বাংলাদেশে পাঁচ বছরের শিশুমৃত্যুর দ্বিতীয় প্রধান বড় কারণ পানিতে ডোবা। কেবল গ্রামের শিশুরাই নয়, শহরের শিশুরাও বেড়াতে গিয়ে এমন করুণ মৃত্যুর শিকার হয়। প্রতিবছর ঈদে গ্রামের বাড়িতে কিংবা অন্য কোথাও বেড়াতে গিয়ে পানিতে ডুবে এই মৃত্যুর হার আরো বেড়ে যায়। বেশিরভাগ শিশুই পানিতে ডুবে মারা যান সকাল এগারোটা থেকে বেলা তিনটার মধ্যে এবং মায়ের ১০০ গজ দূরত্বের মধ্যে। শিশুকে পানিতে ডোবা থেকে রক্ষার জন্যঃ

১) মা কাজে ব্যস্ত থাকার সময় পরিবারের অন্য সদস্যদের শিশুদের দেখভালের দায়িত্ব নিতে হবে। 

২) কাছের পুকুর/ডোবা/জলাশয়ের চারপাশে বেড়া দিয়ে দিতে হবে।

৩) পানি ধরে রাখার পাত্র গুলিতে ঢাকনার ব্যবস্থা করতে হবে।

৪) শিশুদের কোন অবস্থাতেই জলাশয়ের কাছে বয়স্ক মানুষের তত্বাবধান ছাড়া একা বা দল বেঁধে ঘুরতে যেতে দেয়া ঠিক নয়। 

৫) যেসব শিশুর খিঁচুনি বা মৃগীরোগের লক্ষণ আছে তাদের কোন অবস্থাতেই জলাশয়ের কাছে যেতে দেয়া যাবে না।

এরপরেও দুর্ঘটনা ঘটতে পারে। প্রাথমিক চিকিৎসা সম্পর্কে ধারণা না থাকার কারণে উদ্ধার করা শিশুকে বাঁচানো সম্ভব হয়না। শিশুকে পানি থেকে তুলে এনে দ্রুত প্রাথমিক চিকিৎসা দিলে মৃত্যুর হার অনেকটাই কমানো সম্ভব।

১) শিশু পানিতে পোড়ে গেলে দিশেহারা না হয়ে আশপাশের মানুষকে সাহায্যের জন্য ডাকুন ও যত দ্রুত সম্ভব তাকে পানি থেকে তুলে আনুন।এ ক্ষেত্রে প্রতিটি সেকেন্ড মূল্যবান।

২) শিশুটির গায়ের ভেজা জামা-কাপড় পাল্টে শুকনো কাপড় বা চাদর জড়িয়ে দিন।

৩) মুখে ও নাকে কোনো ময়লা থাকলে তা  দ্রুত পরিষ্কার করুন।

৪) শিশুটির নাকের কাছে হাত দিয়ে, কান নিয়ে অনুভব করুন তার শ্বাসপ্রশ্বাস চলছে কি না।

৫) পেটে চাপ দিয়ে পানি বের করা যায়। তবে এভাবে পানি বের করতে গিয়ে শ্বাসপ্রশ্বাসে দেরি হতে পারে, আবার পানি ফুসফুসে চলে যেতে পারে। তার চেয়ে মুখের মাধ্যমে কৃত্রিম শ্বাসপ্রশ্বাস দেওয়া বেশি  কার্যকারী। মুখ থেকে মুখে বা মুখ থেকে নাকে কৃত্রিম শ্বাস দিন। দ্রুত হাসপাতাল বা কাছের স্বাস্থ্য কেন্দ্রে নেওয়ার ব্যবস্থা করুন এবং নেওয়ার পথেও কৃত্রিম শ্বাস চালিয়ে যান। 

সৌজন্যেঃ দুর্যোগ ফোরাম

ছবিঃ ইউনিসেফ


শনি, ২৪ জুল ২০২১, রাত ২:৫১ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ