সহজলভ্য উপাদান দিয়ে ঘরে তৈরি করুন সবার জন্য সাবান পানি

সহজলভ্য উপাদান দিয়ে ঘরে তৈরি করুন সবার জন্য সাবান পানি

ভাইরাস যুদ্ধে সামিল হন, “সবার জন্য সাবান পানি” এই যুদ্ধটা সহজ করতে পারে।

সহজলভ্য উপাদান দিয়ে ঘরে তৈরি হাত পরিষ্কারের একটি সহজ পদ্ধতি এবং এর সাথে প্রাথমিকভাবে তৈরি একটি সহায়ক ভিডিও ক্লিপ দেয়া হলো। মনে রাখবেন কমপক্ষে ২০ সেকেন্ড হাত ধুতে হবে।

চলমান ভাইরাস যুদ্ধে হাত ধোয়া এবং পরিষ্কার রাখাটা জরুরি। রাস্তার পাশের দোকান, রিকশা, সিএনজি এমনকি বাসেও এটা তৈরি করে ঝুলিয়ে দিতে পারেন।

ডিটারজেন্ট বা কাপড় ধোয়ার পাউডার দিয়ে হাত ধোয়ার এই মিশ্রনটি তৈরির জন্য আমাদের লাগবে:

১। একটি হাফ লিটার প্লাস্টিকের পানি ভর্তি বোতল,
২। কাপড় ধোয়ার পাউডার এবং 
৩। ছোট আলপিন বা সেফ্টিপিন।

১) প্রথমেই আমরা পানি ভর্তি বোতলে এক চা চামচ পরিমাণ কাপড় ধোয়ার পাউডার ঢেলে নিব। খেয়াল রাখতে হবে বোতলটা যেন পানি দিয়ে সম্পূর্ণ ভরা থাকে। 

২) এবার ভাল করে বোতলটি ঝাঁকিয়ে পাউডার পানির সাথে মিশিয়ে নিব। 

৩) পাউডার মিশানো হয়ে গেলে বোতলের নিচের দিকে যে কোন একপাশে আলপিন বা সেফটিফিন দিয়ে একটি ছিদ্র করে নিই।(বোতলের ছিপি বা মুখটিতেও ছিদ্র করে নেয়া যায়। সেক্ষেত্রে ব্যবহারের স্থানে বোতলটি উল্টো করে ঝুলাতে হবে।)   

৪) এবার বোতলটি উপরের দিকে ধরে হালকা চাপ দিলে দেখা যাবে নিচের ছোট ছিদ্র বা মুখটির ছিদ্র দিয়ে ডিটারজেন্ট/কাপড় ধোয়ার পাউডার মিশ্রিত পানি বের হচ্ছে, যা দিয়ে আমরা আমাদের হাত ধোয়ার কাজটি সারতে পারি। মনে রাখবেন কমপক্ষে ২০ সেকেন্ড হাত ধুতে হবে। নিচের দিকে মিশ্রনটি জমে গেলে আবার বোতলটি একবার ঝাকিয়ে নিলেই চলবে।

এই মিশ্রনটি তৈরি করে আমরা সিএনজি দরজায় বা রিক্সার হাতলে ঝুলিয়ে দিতে পারি। এতে যাত্রী এবং চালকরা চলাচলের পথে হাত পরিষ্কার করে নিতে পারবেন। এছাড়া এটি রাস্তার পাশে যে কোন দোকানে বা আমাদের সবার বিল্ডিংয়ের মূল ফটকে ঝুলিয়ে নিতে পারি। এছাড়া স্বল্প আয়ের মানুষরা যেখানে বসবাস করে তাদের বাড়ির সামনে এটি ঝুলিয়ে দেয়া যায়। এটি অন্যান্য ছোট বা বড় বোতলেও করা যাবে। কাজের সহযোগি, গাড়ি চালক এবং অন্যান্য সকলে টাকার নোট/ মুদ্রা (কয়েন) বা দরজা ধরার পর এটি ব্যবহার করতে পারেন। এই প্লাস্টিক বোতলটি পুনরায় সাবান পানি ভরে ব্যবহার করতে পারবেন।

সৌজন্যেঃ দুর্যোগ ফোরাম


শনি, ২০ নভে ২০২১, রাত ৮:৩ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ