শিশুদের  করোনা থেকে রক্ষায় আমাদের করণীয়

শিশুদের করোনা থেকে রক্ষায় আমাদের করণীয়

আগে ধারণা করা হয়েছিল, শিশুদের করোনা হওয়ার ঝুঁকি কম, হলেও খুব সামান্য জটিলতা হয়। কিন্তু ইদানীং দেখা যাচ্ছে, শিশুরাও করোনায় আক্রান্ত হচ্ছে, জটিলতাও হচ্ছে বেশি। এবারের ঢেউয়ে শিশুরা ব্যাপক সংখ্যায় আক্রান্ত হচ্ছে। তাই শিশুদের করোনা থেকে বাঁচাতে এখনই সতর্ক হতে হবে।

প্রতিরোধ

-বড়দের মাধ্যমেই শিশুদের করোনা হয়, তাই শিশুদের করোনা থেকে বাঁচাতে বড়দের দায়িত্বই বেশি। এ ক্ষেত্রে মা, বাবা কিংবা পরিবারের অন্যদের অবশ্যই সামাজিক অনুষ্ঠান, বিনোদনকেন্দ্র এবং যেখানে ভিড় হয়, সেসব স্থান এড়িয়ে চলতে হবে। 

-বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরতে হবে। কারও সামনে মাস্ক খুলবেন না।

-সম্ভব হলে লিফট এড়িয়ে সিঁড়ি ব্যবহার করুন। 

-কর্মক্ষেত্র থেকে এসেই শিশুদের কাছে চলে যাবেন না। আগে কাপড় বদলে, ভালোভাবে হাত-মুখ ধুয়ে, পারলে গোসল সেরে শিশুর কাছে যান।

-শিশুদেরও স্বাস্থ্যবিধি মানতে শেখান। কীভাবে হাঁচি-কাশি দিতে হয়, কীভাবে হাত ধুতে হয়, এসব শেখানো উচিত।

করোনার লক্ষণ

-বড়দের মতো জ্বর, কাশি, গলাব্যাথা তো থাকেই। তবে এবার করোনায় প্রচুরসংখ্যক শিশু ডায়রিয়া, পেটে ব্যাথা ও বমি নিয়ে ভর্তি হচ্ছে। 

-আগে যেমন অনেকেরই গন্ধহীনতার উপসর্গ হতো, এবার তেমনটি দেখা যাচ্ছে কম। 

-এবারের করোনায় মাথাব্যাথা, শারীরিক দুর্বলতা, শরীর ব্যাথার কথা বলছে অনেক শিশু। চোখ লাল হওয়া ও শরীরের র‍্যাশও দেখা যাচ্ছে।

কখন পরীক্ষা করাবেন?

অনেকেই শিশুদের কোভিড পরীক্ষা করাতে চান না। এতে কিন্তু বিপদ হতে পারে। বাড়িতে বড়রা কেউ করোনা আক্রান্ত হলে কিংবা শিশুর করোনার উপসর্গ দেখা দিলে অবশ্যই পরীক্ষা করানো উচিত।

তথসুত্রঃ  শিশুরাও আক্রান্ত হচ্ছে করোনায়
ডা. আবু সাঈদ, শিশু বিশেষজ্ঞ, মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল
(প্রথম আলোতে প্রকাশিত)

ছবিঃ Getty Images


সোম, ৯ আগ ২০২১, রাত ১১:৩০ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ