লকডাউনের সময় শিশুরা কেমন আছে?

লকডাউনের সময় শিশুরা কেমন আছে?

লকডাউনের সময় শিশুরা কেমন আছে? ভারত, ইতালি, জাপান, হংকং, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাজ্যের ছয়জন শিশুর আঁকা ছবিতে তার একটা ধারণা পাওয়া যায়। গৃহবন্দী জীবনে কিভাবে সময় কাটছে, কি তাদের ভাল বা খারাপ লাগছে, উদ্বেগ, দূষণমুক্ত পরিবেশ নিয়ে পর্যবেক্ষণ, করোনাভাইরাসমুক্ত পৃথিবী নিয়ে স্বপ্ন, সব মানুষের প্রতি ভালবাসা-এইসব বিষয় তারা তুলে ধরেছে। 
 
বর্তমানে মা-বাবসহ পরিবারের বড়রা নানা দুশ্চিন্তায় আছে। শিশুদের জন্যেও কিন্তু সময়টা কঠিন। মা-বাবারা অফিসের কাজ বাসায় করা, সন্তানদের সার্বক্ষণিক দেখাশুনা,এবং তাদের লেখাপড়ার তদারকিতে অভ্যস্ত নন। এতকিছু একসঙ্গে সামলাতে গিয়ে তাদের মানসিক চাপ বাড়ছে। মনে রাখতে হবে, স্কুলে গিয়ে সহপাঠীদের সঙ্গে লেখাপড়া করা শিশুদের জন্য স্বাভাবিক, যেখানে পাঠদান করেন শিক্ষক। সারাক্ষণ মা-বাবার সঙ্গে থাকা এবং তাদের কাছে লেখাপড়া করাটা তাদেরও চাপের মাঝে ফেলেছে। 


যেকোন বিপর্যয়ে শিশু নির্যাতন বেড়ে যায়, তার বেশীর ভাগ ঘটে পরিবারে। তাদের জীবনে এর দীর্ঘমেয়াদী নেতিবাচক প্রভাব আছে।আসুন, আমরা একটু মনোযোগ দিয়ে শিশুদের কথা শুনি, তাদের বোঝার চেষ্টা করি, এবং এই অনিশ্চিত পরিস্থিতি পার হতে তাদের যতটা সম্ভব সহায়তা করি। 
 
https://www.bbc.com/bengali/extra/vfMLEG8IXQ/drawings_from_lockdown_bangla  

 


মঙ্গল, ২৫ আগ ২০২০, দুপুর ১:৪১ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ