সন্তান স্কুলে ফিরে যেতে যেন স্বাচ্ছন্দ্য বোধ করে সেজন্য মা-বাবা কীভাবে সাহায্য করতে পারে?

সন্তান স্কুলে ফিরে যেতে যেন স্বাচ্ছন্দ্য বোধ করে সেজন্য মা-বাবা কীভাবে সাহায্য করতে পারে?

শুধুমাত্র বিশ্বব্যাপী মহামারীর সময়ই নয়, এমনকি সাধারণ সময়েও স্কুল শুরু করা বা নতুন শিক্ষা বছর শুরু করা শিশুদের মধ্যে মানসিক চাপ তৈরি করতে পারে। যে বিষয়টা আপনার সন্তানকে উদ্বিগ্ন করতে পারে সে বিষয়ে খোলাখুলি আলাপ আলোচনার মাধ্যমে তার মধ্যে স্বাচ্ছন্দ্য ফিরিয়ে আনতে পারেন। এছাড়াও উদ্বিগ্ন হওয়াটা তার জন্য যে স্বাভাবিক, সে বিষয়টি তাকে জানাতে পারেন।

শিশুরা যেহেতু দীর্ঘদিন ধরে বাড়িতে পড়াশোনা করছে, সেহেতু পুনরায় স্কুলে যেতে তারা উদ্বিগ্ন বোধ করতে পারে বা তারা স্কুলে নাও যেতে চাইতে পারে। সত্য বিষয়টি হলো, স্কুলে যেসব পরিস্থিতির মধ্য দিয়ে তাদের যেতে হতে পারে, তাতে তারা কিছু পরিবর্তন প্রত্যাশা করতে পারে। যেমন, তাদের মাস্কের মতো প্রতিরক্ষামূলক কিছু পোশাক পরার প্রয়োজন হতে পারে। স্কুলে থাকাকালীন উপস্থিত বন্ধুদের এবং শিক্ষকদের থেকে শারীরিকভাবে দূরে থাকার বিষয়টিকে শিশুরা কঠিন বলে মনে করতে পারে। একত্রে না থেকেও সংযুক্ত থাকার বিভিন্ন উপায় নিয়ে চিন্তা-ভাবনা করতে আপনি শিশুদেরকে উৎসাহিত করতে পারেন।

শিক্ষার্থী এবং শিক্ষকদের সুস্থ রাখতে সহায়তা করার জন্যই যে নিরাপত্তা ব্যবস্থাগুলি গৃহিত হয়েছে তা সম্পর্কে শিশুদেরকে আশ্বস্ত করুন। এছাড়াও শিশুদেরকে মনে করিয়ে দিন যে, সাবান দিয়ে হাত ধোয়া এবং কাশি বা হাঁচি দেওয়ার সময় কনুই দিয়ে ঢেকে রাখার মাধ্যমে তারা জীবাণুর বিস্তার রোধ করতে সাহায্য করতে পারে।

স্কুলের ইতিবাচক দিকগুলো সম্পর্কে শিশুদের মনে করিয়ে দিন। তাদেরকে মনে করিয়ে দিন যে, স্কুলে গেলে তারা তাদের বন্ধু এবং শিক্ষকদের দেখতে পাবে এবং নতুন জিনিস শিখতে পারবে।

সৌজন্যেঃ ইউনিসেফ


শনি, ২০ নভে ২০২১, বিকাল ৭:৫৩ সময়

মতামত/ পরামর্শ/ প্রশ্ন


“শিশুরাই সব” এর এ পর্যায়ে আমরা আপনাদের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।
ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়ায় কি ধরণের বিষয় দেখতে চান তা জানান। লেখা পড়ে, ভিডিও দেখে শেয়ার বা মন্তব্য করুন। সন্তান পালন বা শিশুসংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে জানান। আমরা উত্তর দেব।
ওয়েবসাইটে শিশুদের জন্য আপনার ভাবনাগুলো লিখে পাঠান (সর্বোচ্চ ৫০০ শব্দ)। এছাড়া নিজের বা আপনার সংস্থার ভিডিও, রিপোর্ট, অনুষ্ঠানের তথ্য ইত্যাদি শেয়ার করুন। উপযুক্ত হলে আমরা প্রকাশ করব।

যোগাযোগ